Author Topic: দাঁতের ব্যথা নিরাময় ও নিয়ন্ত্রণে ৮টি কার্যকরী ঘরোয়া সল্যুশন!  (Read 74 times)

0 Members and 1 Guest are viewing this topic.

LamiyaJannat

  • Sr. Member
  • ****
  • Posts: 417
  • Gender: Female
    • View Profile
দাঁতের ব্যথা শব্দটির সাথে আমরা সবাই বেশ পরিচিত। অনেকভাবেই এই ব্যথা অনুভূত হতে পারে। ব্যাক্তি বিশেষে এটি হালকা বেদনাদায়ক থেকে শুরু করে তীব্র বেদনাদায়কও হতে পারে, ফলে দাঁতসহ চোয়ালের আশেপাশের অংশ জুড়ে প্রচণ্ড ব্যথা হয়ে থাকে, যাকে সাধারণত বলা হয় Throbbing Pain।
দাঁতের ব্যথার কয়েকটি সাধারণ কারণ হচ্ছে ক্যাভিটি, ইনফেকশন, দাঁতের গোড়া বেড়িয়ে পড়া, ভাঙ্গা কিংবা চিড়যুক্ত দাঁত, মাড়ির সমস্যা কিংবা চোয়ালের জয়েন্ট ডিসঅর্ডার। দাঁতে ব্যথা হলে দেরি না করে ডেনটিস্টের পরামর্শ নিন। তার আগে দাঁতের ব্যথাকে কিছুটা নিয়ন্ত্রণে রাখতে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন।
দাঁতের ব্যথা নিরাময়ে কিছু ঘরোয়া সল্যুশন
ঘরোয়া পদ্ধতি অবলম্বন করার সময় খেয়াল রাখবেন যাতে এমন কিছু না করা হয় যা আপনার সমস্যা আরও বাড়িয়ে তুলবে। তাই উপযোগী পদ্ধতি বেছে নিন।
১) গোলমরিচের গুঁড়া ও লবণ
সমপরিমাণ কালো গোলমরিচের গুঁড়া আর লবণ নিন। সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে কিছুক্ষণের জন্য এই পেস্টটি লাগিয়ে রাখুন। এভাবে কিছুদিন নিয়মিত করতে পারেন। এই মিশ্রনটি সেনসিটিভ দাঁতের জন্য বেশ উপকারী, কেননা এরা উভয়ই Antibacterial, Anti- inflammatory এবং  Analgesic গুণাগুণসমৃদ্ধ।
২) রসুনের কোয়া ও  লবণ
কয়েকটি রসুনের কোয়া সামান্য ছেঁচে তাতে কিছুটা লবণ মিশিয়ে লাগিয়ে রাখুন। দাঁতের ব্যথা থেকে তৎক্ষণাৎ আরাম পাবেন। কারণ রসুন অ্যান্টিবায়োটিক ও ভেষজ গুণসমৃদ্ধ হওয়ায় দাঁতের ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৩) লবঙ্গ ও অলিভ অয়েল
দুইটি লবঙ্গ পিষে তা অল্প অলিভ অয়েল কিংবা যেকোনো ভেজিটেবল অয়েলের সাথে মিশিয়ে ব্যাথার স্থানে লাগান। লবঙ্গ ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে দাঁতের ব্যথা নিরাময়ে সাহায্য করে।
৪) কাঁচা পেঁয়াজ
অ্যান্টিসেপটিক, অ্যান্টিমাইক্রোবায়াল গুণাগুণযুক্ত পেঁয়াজ দাঁতের ব্যাথা নিয়ন্ত্রণে সহায়ক। কিছুক্ষণের জন্য কাঁচা পেঁয়াজ টুকরা করে চিবাতে থাকুন কিংবা পেঁয়াজের টুকরা নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন।
৫) লবণ পানি
অর্ধেক চামচ লবন এক গ্লাস কুসুম গরম পানির সাথে মিশিয়ে কুলকুচি করুন। এতে অনেক আরাম পাবেন। এতে ফোলাভাব কমে আসবে এবং ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা পাবেন।
৬) পেয়ারা পাতা
কয়েকটি পেয়ারা পাতা নিয়ে চিবাতে থাকুন, এর রস দাঁতের ব্যথার জন্য উপকারী। তাছাড়া ৪/৫ টি পেয়ারা পাতা পানিতে দিয়ে ফুটান। সেই পানি ঠাণ্ডা করে সামান্য লবণ মিশিয়ে মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করুন।
৭) ভ্যানিলা এক্সট্রাক্ট
ভ্যানিলা এক্সট্রাক্ট ব্যবহারে দাঁতের ব্যথা নিয়ন্ত্রণের ক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি  পন্থা। একটি তুলার বল নিয়ে ভ্যানিলা এক্সট্রাক্টে ডুবিয়ে ব্যথাযুক্ত স্থানে লাগান। ফলাফল পেতে দিনে একাধিক বার লাগান। এতে ব্যথা অনেকটা সহনীয় পর্যায়ে চলে আসবে।
৮) বরফ
বরফের টুকরা ব্যাথা উপশমে বেশ কার্যকরী। এজন্য সুতি পাতলা কাপড়ে একটি ছোটো বরফের টুকরা নিয়ে পেঁচিয়ে নিন। যে স্থানের দাঁতে ব্যাথা সেখানে গালের কাছে নিয়ে কয়েক মিনিট ধরে রাখুন। যদি আপনার এক্সপোসড নার্ভের সমস্যা থেকে থাকে তাহলে ঠান্ডার সংস্পর্শে ব্যথা আরও বেড়ে যেতে পারে।

এই ঘরোয়া পদ্ধতি অবলম্বণ করা ছাড়াও আপনার নিকটস্থ ডেন্টিস্টের সাথে দেখা করুন। কেননা অনেক ডেন্টাল আর গাম প্রব্লেমের জন্য এই ধরণের ঘরোয়া ট্রিটমেন্ট নয় বরং অনেক ভালো ট্রিটমেন্ট অতীব জরুরি।