Author Topic: মিষ্টি আলুর পুষ্টিগুণ  (Read 11 times)

0 Members and 1 Guest are viewing this topic.

LamiyaJannat

  • Sr. Member
  • ****
  • Posts: 370
  • Gender: Female
    • View Profile
মিষ্টি আলুর পুষ্টিগুণ
« on: November 04, 2019, 04:54:10 PM »
মিষ্টি আলু মিষ্টি,স্টার্ট সম্বৃদ্ধ মূল জাতীয় একটি সবজি যা পৃথিবীজুড়ে উৎপন্ন হয়।

এরা বিভিন্ন আকারের এবং বিভিন্ন রঙ সমৃদ্ধ হয়।যেমনঃ বেগুনি,কমলা,সাদা ইত্যাদি।এরা ভিটামিন,খনিজ লবণ,অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ।

মিষ্টি আলুর পুষ্টিগুণঃ

Highly nutritious : মিষ্টি আলু ভিটামিন,খনিজ লবণ ও ফাইবারের খুব ভালো উৎস।

এক কাপ (২০০ গ্রাম) খোসা সহ বেকড মিষ্টি আলু থেকে পাওয়া যায় :

* ক্যালোরি : ১৮০ কি.ক্যালরি
* কার্বস : ৪১.১ গ্রাম
* প্রোটিন : ৪ গ্রাম
* ফ্যাট : ০.৩ গ্রাম
* ফাইবার : ৬.৬ গ্রাম
* ভিটামিন-এ : দৈনিক চাহিদার ৭৬৯%
* ভিটামিন-সি : দৈনিক চাহিদার ৬৫%
* ভিটামিন-বি৬ : দৈনিক চাহিদার ২৯%
* ম্যাঙ্গানিজ : দৈনিক চাহিদার ৫০%
* পটাশিয়াম :দৈনিক চাহিদার ২৭%
* পেন্টোথেনিক এসিড : দৈনিক চাহিদার ১৮%
* তামা : দৈনিক চাহিদার ১৬%
* নায়াসিন : দৈনিক চাহিদার ১৫%

এছাড়াও মিষ্টি আলু বিশেষত কমলা ও বেগুনি রংয়ের জাত গুলি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ যা আমাদের দেহকে ফ্রি রেডিক্যাল থেকে রক্ষা করে।ফ্রি রেডিক্যাল আমাদের দেহে প্রদাহের সৃষ্টি হয় এছাড়াও ফ্রি রেডিক্যাল এর কারণে ক্যান্সার,হৃদরোগ,দ্রুত বার্ধক্য ইত্যাদির সৃষ্টি হয়।

Promote gut health : মিষ্টি আলুতে থাকা ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুবই ভালো।মিষ্টি আলুতে দ্রবণীয় (১৫-২৩%) ও অদ্রবণীয়(৭৭-৮৫%) দুই ধরনের ফাইবার ই থাকে।

দ্রবণীয় ফাইবার পেটভরা রাখে ফলে খাদ্য গ্রহণের চাহিদা কমে।চিনি এবং স্টার্চের হজমে সহায়তা মাধ্যমে রক্তের গ্লুকোজ কমায়। দ্রবণীয় ফাইবার পানি শোষণ করে আমাদের মলকে নরম করে।কিছু দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার অন্ত্রের ব্যাকটেরিয়া দ্বারা গাঁজন সম্পন্ন করে শর্ট চেইন ফ্যাটি এসিড তৈরি করে যা অন্ত্রের কোষে শক্তি প্রদান করে এবং এদের সুস্থ রাখে।

বেগুনি মিষ্টি আলু অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া যেমন- Bifidobacterium,Lactobacillus sepcies ইত্যাদির বৃদ্ধিকে ত্বরান্বিত করে।

May have cancer fighting properties : মিষ্টি আলুর অ্যান্টি-অক্সিডেন্ট বিভিন্ন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।অ্যান্থোসায়ানিন-বেগুনি মিষ্টি আলুতে প্রাপ্ত একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা কোলন ক্যান্সার,স্তন ক্যান্সার সহ বিভিন্ন ক্যান্সার কোষের বৃদ্ধি কে প্রতিহত করে।

Support healthy vision : মিষ্টি আলু খুবই উচ্চমাত্রায় বিটা ক্যারোটিন সমৃদ্ধ।এক কাপ (২০০ গ্রাম) খোসা সহ বেকড মিষ্টি আলু থেকে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দৈনিক বিটা ক্যারোটিন এর চাহিদার ৭ গুণ বিটা ক্যারোটিন পাওয়া যায়। এই বিটা ক্যারোটিন আমাদের দেহে ভিটামিন এ তে রুপান্তরিত হয়ে দৃষ্টিশক্তিকে সুস্থ রাখে।ভিটামিন এ এর অভাব মারাত্মকভাবে পরিলক্ষিত হলে তা জেরোপথ্যালমিয়া নামক এক বিশেষ ধরনের অন্ধত্ব সৃষ্টি করে।

May enhance brain function : বেগুনি মিষ্টি আলুতে প্রাপ্ত অ্যান্থোসায়ানিন দেহকে ফ্রি রেডিক্যাল থেকে রক্ষা করে দেহে প্রদাহ সৃষ্টি করতে বাধা দেয় যা মস্তিষ্কের সুস্থতার জন্য খুবই জরুরী।

May support your immune system : কমলা মিষ্টি আলু উচ্চমাত্রায় বিটা ক্যারোটিন সমৃদ্ধ যা আমাদের দেহে ভিটামিন এ তে রূপান্তরিত হয়।এই ভিটামিন-এ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

Sweet potato Vs. Regular potato

সাধারণ আলু আর মিষ্টি আলুর মধ্যে পুষ্টিগুণ বিবেচনায় মিষ্টি আলুই উৎকৃষ্ট পছন্দ। সাধারণ এবং মিষ্টি উভয় ধরনের আলোতেই পানি,কার্বস,ফ্যাট,প্রোটিন সমান পরিমাণেই থাকে।

তবে মিষ্টি আলুর গ্লাইসেমিক ইনডেক্স কম।উভয় আলুই ভিটামিন-সি ও পটাশিয়াম সমৃদ্ধ।কিন্তু মিষ্টি আলু বিটা ক্যারোটিন এর খুব ভালো উৎস যা আমাদের দেহে ভিটামিন এ তে পরিণত হয়।সাধারণ আলু থেকে মিষ্টি আলুতে ফাইবার এবং ভিটামিনও বেশি পরিমাণে থাকে।

Collected